২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ পাওয়া গেলো

ইতিহাস বদলে যায় বিজ্ঞানের আবিষ্কারে। যেমন বদলাতে চলেছে ডাইনোসরের ইতিহাস। সম্প্রতি ব্রিটেনের সৈকতে পাওয়া গিয়েছে ডাইনোসরের পায়ের ছাপ। ব্রিটেনের ওয়েলসের পেনার্থ সমুদ্রসৈকতে এই পায়ের ছাপের সন্ধান মিলেছে।

ছাপগুলি ২০ কোটি বছরের বেশি পুরনো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।ভারতীয় গণমাধ্যম জিনিউজের প্রতিবেদনে বলা হয়, ডাইনোসরের পায়ের ছাপগুলি ট্রায়াসিক যুগের বলে মনে করছেন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা।

তাদের ধারণা, এগুলি সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের।মিউজিয়ামটির জীবাশ্মবিদ সুসানা মেইডমেন্ট বলেন, ট্রায়াসিক যুগে ব্রিটেনে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল।

আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গিয়েছে। ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।ডাইনোসরের প্রাচীন এই পায়ের ছাপগুলি খুঁজে পাওয়া যায় ২০২০ সালে।

ছাপগুলি পাঠানো হয়েছিল সুসানা মেইডমেন্ট ও তার সহকর্মী পল ব্যারেটের কাছে। প্রথমে সেগুলি নিয়ে সন্দেহ ছিল তাদের। কিন্তু পরে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

আদি ডাইনোসরের এমন ধরনের পায়ের ছাপের খোঁজ তেমন মেলে না বলেই জানিয়েছেন পল ব্যারেট। তিনি বলেছেন, এর ফলে ব্রিটেনের ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে

আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হবে। এ দেশে ট্রায়াসিক ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়। এই তথ্য আমাদের কাছে সেই সময়ের পরিস্থিতি তুলে ধরতে বিশেষ সাহায্য করবে।তথ্যসূত্র :যমুনা টিভি

Check Also

হাতির পিঠে যোগাসন, প’ড়ে গিয়ে মা’রাত্মক আ’হত রামদেব (ভিডিও)

উপমহাদেশের প্রখ্যাত যোগগুরু বাবা রামদেব হাতির পিঠে যোগ আসনে বসেছিলেন। আসনরত অবস্থায় একপর্যায়ে তিনি মাটিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *