Breaking News

১৫ মিনিটেই ফুল চার্জ হবে ফোন!

মোবাইল ফোনে চার্জ নিয়ে আমাদের নানা সময়ে বিড়ম্বনায় পড়তে হয়। বিশেষ করে স্মার্টফোনে দ্রুত চার্জ ফুরিয়ে যায়। এজন্য অনেকে পাওয়ার ব্যাংক ব্যবহার করেন।

তবে ফোন দ্রুত চার্জ থাকার উপায় খুঁজছে অনেক সংস্থাই। সম্প্রতি, জনপ্রিয় টেক সংস্থা কোয়ালকম কুইক চার্জিং ৫ নামে একটি নতুন ফাস্ট চার্জিং টেকনোলজির কথা ঘোষণা করলো। সংস্থার দাবি,

এই প্রযুক্তির সাহায্যে ৫ মিনিটে স্মার্টফোনের ব্যাটারি ৫০ শতাংশ অবধি চার্জ হতে পারে। আবার ফুল চার্জ হতে সর্বাধিক ১৫ মিনিট সময় লাগবে। এটি ২০১৭ সালে লঞ্চ হওয়া কুইক চার্জ ৪+ এর উত্তরসূরী।

সেমিকন্ডাক্টর বানানো কোম্পানিটির এই নতুন কুইক চার্জ ৫ প্রযুক্তি ১০০ ওয়াটের বেশি চার্জিং ক্যাপাবিলিটি সমর্থন করবে। যেখানে এর পূর্বসূরী কুইক চার্জ ৪+ প্রযুক্তি ৪৫ ওয়াট পাওয়ার সাপোর্ট করতো।

কুইক চার্জ ৫ এ প্রায় ৭০% দক্ষ এবং চার গুণ বেশি দ্রুত। এছাড়া নতুন প্রযুক্তিটি কুইক চার্জ ২.০ এবং এর পরবর্তী কোয়ালকম স্ন্যাপড্রাগন ভার্সনগুলিতে সামঞ্জস্য বজায় রাখবে।

জানা গিয়েছে এই ফাস্ট চার্জিং প্রযুক্তি, ডিভাইসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০% শতাংশ ঠান্ডা রাখবে। এটিকে ইউএসবি পাওয়ার ডেলিভারি এবং ইউএসবি টাইপ-সি উভয় প্রযুক্তির জন্য অপ্টিমাইজড করা হয়েছে।

নতুন প্রযুক্তিটি কোয়ালকমের ব্যাটারি সেভার এবং অ্যাডাপ্টার ক্যাপাবিলিটি ব্যবহার করে। এছাড়া এই নতুন ফাস্ট চার্জিং প্রযুক্তি ডুয়াল এবং ট্রিপল চার্জ ফিচার এনাবেল এবং দ্রুত চার্জ দেওয়ার সময় ব্যাটারি রক্ষা করতে ইনপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে।

আপাতত কুইক চার্জ ৫ প্রযুক্তি, পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, তবে মনে করা হচ্ছে এই বছরের মধ্যে খুব শিগগিরই আসন্ন ডিভাইসগুলোতে এই টেকনোলজি দেখা যাবে।

প্রাথমিকভাবে এটি স্ন্যাপড্রাগন ৮৬৫, স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস এবং পরবর্তী প্রজন্মের প্রিমিয়াম এবং উচ্চ-স্তরের স্ন্যাপড্রাগন সম্বলিত ডিভাইসগুলিতে কাজ করবে। তবে পরবর্তী সময়ে কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজেও এই প্রযুক্তিটি আনতে পারে।

Check Also

ফেসবুকে ফলোয়ার বাড়ানোর চার উপায়

বর্তমান দুনিয়ায় যোগাযোগের ক্ষেত্রে সবচেয়ে ব্যবহৃত প্রযুক্তির মধ্যে অন্যতম একটি হল সামাজিকমাধ্যম। ইন্টারনেটভিত্তিক এই মাধ্যমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *