Breaking News

সন্তান জন্মে’র কতদিন পর স্বামী-স্ত্রী আবার মি’লি’ত হতে পারবেন জেনে নিন!

সন্তান প্রসবের পর পর মি’লন করার অনুমতি দেন না চিকিৎসকরা। বিশেষ করে প্রথমবার সন্তান জন্ম দেওয়া মায়েদের এ ব্যাপারে অনেকবেশি সচেতন থাকা প্রয়োজন। নর্মাল ডেলিভারি হলে, বেশ কয়েকটা স’প্তাহ বিরতি প্রয়োজন।

কেননা, সন্তান প্রসবের সময় যৌ’’না’”ঙ্গের নালীর টিশু ছিন’্নভিন্ন হয়ে যায়। সন্তানের হাতে-পায়ের নখে কে’টেও যায়। সেই ক্ষত সারতে সময় লাগে। অন্যদিকে সিজ়েরিয়ান প’দ্ধতিতে প্রসব হলে,

তলপেটের ক্ষত সারতে চায় না। সেক্ষেত্রেও অ’পেক্ষা করা দরকার। স্ত্রীরোগবিশেষজ্ঞদের মত, সন্তান প্রসবের পর অন্ততপক্ষে ৬ স’প্তাহ মি’লন করা উচিত না। এসময় মায়ের শরীরে হরমোন নিঃসরণে বিপুল পরিবর্তন আসে।

শরীর মি’লনের জন্য তৈরি হয় না। কিন্তু ৬ স’প্তাহ পর থেকে শরীর আবার আগের জায়গায় ফিরে যেতে শুরু করে। যৌ’’না’”ঙ্গ ও তলপেটের ক্ষত সারতে থাকে।সন্তানধারণ ও প্রসবের আগে মি’লন লাইফ অনেকবেশি আনন্দদায়ক মনে হয়,

কারণ তখন মায়ের শারীরিক অবস্থার কথা কারোর মাথাতেই থাকে না। কিন্তু সন্তান জন্মানোর পর, পুরুষকে কিছু বি’ষয়ে সতর্ক থাকতে হবে। মি’লন করা যাব’ে ৬ স’প্তাহ পর থেকেই। তাও যদি প্রসবের সময় কোনও ধরনের জটিলতা না থাকে। না হলে অ’পেক্ষা করতে হবে আরও ৩ মাস।

শুরুর প্রথম কয়েক স’প্তাহ প্রতিদিন মি’লন করা উচিত নয়। স’প্তাহে ১-২বারই যথেষ্ট। মনে রাখবেন, যৌ’’না’”ঙ্গের নালী ও তলপেটের ক্ষত সেরে গেলেও, জরায়ুর ক্ষত সারতে সময় দেওয়া প্রয়োজন।

আরও একটা কথা বলা জরুরি, বিবাহিত জীবনে যৌ’’নতা’য় সব সময় ফিট থাকতে নিচের খাদ্যগু’লি নিয়মিত গ্রহণ করুন। ডিম, দুধ, মধু, কলিজা, জয়ফল, রসুন, চিনা বাদাম।

আরও পড়ুন: গবেষণায় বলছে, এই ৫ খাবারে খেলে কমে শরিরের শক্তি এবং কমে যায় মি*ল*নের চাহিদা। তথ্যসূত্র: বাংলা ম্যাগাজিন

About Utsho

Check Also

ভরিতে স্বর্ণের দাম বা’ড়লো ২৩৩৩ টাকা

ভরিতে স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি …

Leave a Reply

Your email address will not be published.