Breaking News

সকালে যে ভুলের কারণে আপনার ওজন বাড়ছে

আপনি খুব সকালে ঘুম থেকে উঠছেন এবং কী করছেন, তা আপনার ওজনের ওপরে একটি বড় প্রভাব ফেলে। আপনার পেটের মেদ কমানোর জন্য সকালটা আরও বেশি গুরুত্বপূর্ণ। ওজন কমানোর জন্য সঠিক খাদ্যাভ্যাস, ব্যায়াম এবং ঘুম খুব দরকারি।

কিন্তু আপনার সকাল সকাল কিছু ভুলের কারণেই ওজন কমানোর লক্ষ্য থেকে আপনি পিছিয়ে যেতে পারেন। আসুন দেখে নেয়া যাক কি সেই ভুলগুলো, যা আপনিও করছেন না তো?

সকালে উঠে ব্যায়াম না করা – গবেষণায় বলা হয়েছে সকালে ব্যায়াম করলে বেশি ক্যালোরি খরচ হয় এবং ওজন বাড়ানো থেকে নিজেকে রক্ষা করা যায়। খালি পেটে ব্যায়াম করলে শরীর থেকে চর্বিও দূর হয়। কিন্তু তারমানে এই নয় যে সকালে উঠেই

জিমে ছুটে যেতে হবে। আপনি চাইলে বাড়িতে ও বাড়ির আশেপাশেই কিছু ব্যায়াম করতে পারেন। যেমন হাঁটা, জগিং, দৌড়ানো, সাইকেল চালানো বা স্কিপিং। সকালে আধা ঘণ্টার ব্যায়াম আমাদের অনেক উপকারে আসে।

সকালে পানি পান না করা – সারা বিশ্বের ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট এবং ফিটনেস এক্সপার্টরা এ বিষয়ে একমত যে পর্যাপ্ত পরিমাণে পানি পান করাটা সুস্থতার জন্য যেমন জরুরী, ওজন কমাতেও তেমনি জরুরী। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর এবং মেটাবোলিজম বাড়াতে কাজে আসে। এছাড়া সকালে দুয়েক গ্লাস কুসুম গরম পানি পান করলেও ওজন এবং পেটের মেদ কমে।

সকালের কুসুম রোদ গায়ে না মাখা – কথাটি শুনতে অদ্ভুত লাগলেও সকালের কুসুম রোদ কিন্তু আপনার ওজন কমাতে সাহায্য করে। সূর্যের আলো মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে এবং আপনাকে শক্তি দেয়।

সকালের নাশতায় প্রক্রিয়াজাত খাবার খাওয়া – আপনাদের অনেকেরই সকাল সকাল তাড়া থাকে। তারা সব সময় প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারের ওপরেই নির্ভরশীল থাকে। এসব খাবারের মাঝে রয়েছে সিরিয়াল, গ্রানোলা বার, পাউরুটি, কুকি ইত্যাদি।

এসব খাবারে থাকা কৃত্রিম ফ্লেভার এবং প্রিজার্ভেটিভস শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এছাড়া এসব খাবার খেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা অনেকাংশে বেড়ে যায়। ওজন কমাতে সকালবেলা ঘরে তৈরি খাবার বা সাধারণ টাটকা খাবার খেতে পারেন। যেমন ফল, বাদাম, ওটস, ফলের স্মুদি ইত্যাদি।

সকালে নাশতা না করা – আপনারা অনেকেই ভাবেন, একবেলা খাবার না খেলে হয়তো ওজন কমে যাবে। কিন্তু এই ধারণাটি মারাত্মক ভুল! সকালের নাশতা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। নাশতা করার সাথে সাথে মেটাবোলিজম দ্রুত হয়।

এছাড়া সকালে নাশতা না করলে সারাদিনই আপনার ক্লান্তি লাগবে এবং এটাসেটা খেতে ইচ্ছে হবে। ফলে ওজন কমার বদলে বেড়ে যাবে। এ কারণে সকালে ভরপেট নাস্তা করা উচিত। সূত্র: এনডিটিভি

About Utsho

Check Also

হোটেলের বিছানার চাদর-বালিশ সাদা হওয়ার কারণ কী?

ঘুরতে নিশ্চয় ভালোবাসেন! আর দূরে কোথাও ঘুরতে যাওয়া মানেই হচ্ছে কোনো না কোনো হোটেলে রাত্রি …

Leave a Reply

Your email address will not be published.