Breaking News

শুধু গন্ধ শুঁকেই করো’না রোগীকে শনাক্ত করতে পারে কুকুর!

কোনও ব্যক্তি করো’না আক্রান্ত কিনা, তা শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক হতে পারে কুকুর! সম্প্রতি জার্মানির গবেষকদের করা একটি গবেষণা প্রতিবেদনে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

সম্প্রতি জার্মান ভেটেনারি ইউনিভার্সিটির গবেষকরা কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে করো’না আক্রান্তকে শনাক্ত করা নিয়ে একটি সমীক্ষা চালান। এর জন্য জার্মান সে’না বাহি’নীর ৮টি কুকুরকে এক সপ্তাহ ধরে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়।

মাত্র এক সপ্তাহের প্রশিক্ষণের পরই দেখে যায়, সে’নাবাহি’নীর এই ৮টি কুকুর গন্ধ শুঁকেই অনায়াসে চিনে নিচ্ছে করো’না আক্রান্তদের। জার্মান গবেষকদের দাবি, ৯৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুলভাবে করো’না আক্রান্তকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলো।

জার্মান গবেষকরা জানান, এই সমীক্ষায় এক হাজারেরও বেশি সম্পূর্ণ সুস্থ ও করো’না আক্রান্তদের মধ্যে শুধু মাত্র এই ভাই’রাসে আক্রান্তদেরই গন্ধ শুঁকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলো।

গবেষকদের দাবি, কুকুরের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে সীমান্ত এলাকা, খেলার মাঠ, বিমানবন্দর, হাসপাতালের মতো জায়গাগুলোতে করো’না আক্রান্তদের শনাক্ত করা যেতে পারে।

ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার হ্যামবুর্গ-এপেনডর্ফ আর জার্মান আর্মড ফোর্স ছাড়াও এই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন হ্যানোভার মেডিকেল স্কুলের গবেষকরা।

About Utsho

Check Also

ভরিতে স্বর্ণের দাম বা’ড়লো ২৩৩৩ টাকা

ভরিতে স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি …

Leave a Reply

Your email address will not be published.