Breaking News

রা’শি’য়ার এই ভ্যা’ক’সি’ন মেনে নেওয়া সম্ভব না’

ক’রো’নাভা’ইরা’সের ভ্যা’ক’সি’র চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১১ আগস্ট) এ ঘোষণার পর গোটা বিশ্ব জুড়ে হৈচৈ শুরু হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বড় বড় গবেষকরা এই ভ্যা’ক’সি’নের কার্যকরিতা নিশ্চিত হতে পারছেন না।

সমালোচকদের মধ্যে অন্যতম হচ্ছেন যুক্তরাজ্যের চিকিৎসা বিজ্ঞানী কেইথ নেইল। তার মতে, ‘এত অল্প সময়ের মধ্যে এই ভ্যা’ক’সি’ন তৈরি করা সম্ভব নয়।’ যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের এই প্রফেসর আরো বলেন, ‘এটা কখনোই সম্ভব না।

রাশিয়া তাদের ভ্’যাক’সি’নের বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত প্রকাশ না করলে এবং রোগির শরীরে এর প্রতিক্রিয়া সম্পর্কে নিশ্চিত না হয়ে এই ভ্যা’ক’সি’ন মেনে নেওয়া সম্ভব না।’ অন্যদিকে এই ভ্যা’ক’সি’নের কার্যকারিতা সম্পর্কে সরাসরি নেতিবাচক মন্তব্য না করলেও কার্যকারিতা যাচাইয়ের কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মঙ্গলবার (১১ আগস্ট) রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দেয়ার পর ভ্যা’ক’সি’ন নিয়ে বিস্তারিত আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাশিয়ার আবিষ্কৃত ভ্যা’ক’সি’নের বিস্তারিত তথ্য উপাত্ত যাচাই করা প্রয়োজন বলেও মন্তব্য করেছে এইচডব্লিউও। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক অনলাইন ব্রিফিংয়ে এসব কথা বলেন এইচডব্লিউও-এর মুখপাত্র তারিক জাসারেভিক।

তিনি বলেন, ‘আমরা আন্তরিকভাবে আগ্রহী রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় ও ভ্যা’ক’সি’ন আবিস্কারকারী টিমের সঙ্গে আলোচনা করার জন্য। কারণ আমরা নিশ্চিত হতে চাই এটি মানুষের শরীরের জন্য ক্ষতিকর হবে না। একই সঙ্গে আমরা এর পরীক্ষামূলক প্রয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাই।’

ভ্যা’ক’সি’ন আবিষ্কারের বিষয়ে মঙ্গলবার (১১ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি ক’রো’নার এই ভ্যা’কসি’ন রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে। বিশ্ববাসীর জন্য ক’রো’নার ভ্যা’ক’সি’ন খুবই প্রয়োজন বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, তার মেয়ে ইতোমধ্যে রুশ বিজ্ঞানীদের তৈরি ক’রো’নার এই ভ্যা’ক’সি’ন নিয়েছেন। ভ্যা’ক’সিন নেয়ার পর তার মেয়ের শরীরের তাপমাত্রা হালকা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু দ্রুতই তা কমে যায়।

পুতিন আরও জানিয়েছেন, বর্তমান তার দেশ করোনায় আ’ক্রা’ন্তের হারে বিশ্বের চতুর্থ স্থানে থাকলেও পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। কোভিড-১৯ এর ভ্যা’ক’সি’ন আবিষ্কারের শুধু রাশিয়া নয়,

বিশ্বের আরও শ’তাধিক দেশ জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে চীন, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং বাংলাদেশও ক’রো’নার টিকা তৈরির কাছাকাছি চলে এসেছে বলেও বিভিন্ন সময় জানিয়েছে দেশগুলো।

অন্যদিকে রাশিয়া এই ভ্যা’ক’সি’নের চূড়ান্ত ট্রায়ালে দুই মাসের কম সময় ব্যায় করা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে রাশিয়া তাদের আবিস্কৃত ভ্যা’ক’সিন সম্পর্কে পর্যাপ্ত পরিমাণ তথ্য সরবরাহ করেনি। তাই বিনা প্রশ্নে তাদের ভ্যা’ক’সি’নকে কার্যকর বলে মেনে নেয়া সম্ভব নয়। তথ্যসূত্র: সময় টিভি

About Utsho

Check Also

যে ৫ কারণে বাংলাদেশে দ্রুত কমে যেতে পারে করো’না

বাংলাদেশে আশাবা’দী মানুষের সংখ্যা কম নয় এবং সংশয়বা’দীদের বি’রুদ্ধে আশাবা’দীরা সবসময় আশার আলো ছড়িয়ে থাকেন। …

Leave a Reply

Your email address will not be published.