Breaking News

রাধাকৃষ্ণের প্রেমের উৎসব ঝুলন যাত্রা, জানুন এই দিনের মাহাত্ম্য

শ্রীকৃষ্ণের (Lord Krishna) অনুগামীদের কাছে ঝুলন যাত্রা (Jhulan Yatra/ Jhulan Purnima) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব। শ্রাবণ মাসের অমাবস্যার পরের একাদশী থেকে শুরু হয়ে শ্রাবণী পূর্ণিমা অর্থাৎ রাখির দিন পর্যন্ত চলে এই উৎসব। এই উৎসবকে রথযাত্রার পরবর্তী বৈষ্ণবদের বড়ো উৎসব বলেও গণ্য করা হয়।

ভগবান শ্রীকৃষ্ণের জন্য দোলনা সাজানো থেকে শুরু করে ভক্তিমূলক গান, নাচ, সব মিলিয়ে রাধাকৃষ্ণের প্রেমলীলার একটি বিশেষ উৎসব হল এই ঝুলন পূর্ণিমা। বৃন্দাবন, মথুরা আর নবদ্বীপের ইসকন মন্দিরে এই উৎসব মহা সমারোহে পালন করা।

দেশ বিদেশ থেকে বহু ভক্ত এই সময় এই উৎসব দেখতে ভারতে আসেন। এই সময় প্রায় ২৫-৩০ রকমের ফলের নৈবেদ্য, লুচি, সুজি ভোগ হিসাবে নিবেদন করতে হয় ভগবানকে।

ঝুলন শব্দরটির সঙ্গে ‘দোলনা’ শব্দটি চলে আসে। এই সময় ভক্তগণ রাধাকৃষ্ণকে সুন্দর করে সাজিয়ে দোলনা তে বসিয়ে ধূমধাম করে পূজো করেন। শাস্ত্র মতে, এই ঝুলনের উৎপত্তি হয় দ্বাপরযুগে। বৃন্দাবনে রাধা-কৃষ্ণর প্রেমলীলাকে কেন্দ্র করেই প্রথম এই উৎসবের সূচনা হয়েছিল।

এরপর ধীরে ধীরে এই উৎসব বছরের আর সকল উৎসবের মত আকর্ষণীয় হয়ে উঠতে লাগল। রাধাকৃষ্ণের যুগলবিগ্রহ দোলনায় বসিয়ে পূজা করার মধ্য দিয়ে সামাজিক এবং সাংস্কৃতিক তাৎপর্য প্রস্ফুটিত হয়।

নানা ধরনের মাটির পুতুল, কাঠের দোলনা আর গাছপালা দিয়ে সাজানো হয় রাধাকৃষ্ণের দোলনা। এমনকি ছোটদের খেলনাও সাজানো থাকে রাধাকৃষ্ণের সাথে। মূলত বনেদিবাড়ি এবং মঠ-মন্দিরে এই উৎসব অনুষ্ঠিত হয়।

About Utsho

Check Also

খৃষ্ট ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন সাবেক বিশ্ব সুন্দরী মার্কেটা

চেক প্রজাতন্ত্রের সাবেক বিশ্ব সুন্দরী মার্কেটা কোরিনকোভা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। খৃষ্ট ধর্ম ত্যাগ করে …

Leave a Reply

Your email address will not be published.