Breaking News

যে সহজ উপায়ে ১০ সেকেন্ডেই চার্জ হবে মোবাইল

জরুরি কোন কাজে বের হতে হবে আপনাকে। কিন্তু আপনার হাতে এক মুহূর্ত সময় নেই। এমন সময় মোবাইলটা হাতে নিয়ে দেখলেন, ফোনে চার্জ নেই একদম। অথচ চার্জ দিতে গেলে আপনার কাজের দেরি হয়ে যাবে। এই রকম সময়ে কি মনে হয় না,

অ’তি দ্রুত কোন উপায়ে যদি ফোনটা চার্জ দিয়ে নেওয়া যেত, তাহলে বেশ ভাল হত। প্রযু’ক্তিবিদরা জানাচ্ছেন, আপনার হাতে রয়েছে এমন এক কৌশল, যার সাহায্যে মাত্র ১০ সেকেন্ডে আপনার মোবাইল সম্পূর্ন চার্জড করে নেওয়া সম্ভব। আসুন, এবার জেনে নেওয়া যাক সেই কৌশল স’ম্পর্কে।

এই কৌশলকে কার্যকর করতে লাগবে সামান্য একটি জিনিস। আর সেটি হল একটি অ্যালুমিনিয়াম ফয়েল। সেই অ্যালুমিনিয়াম ফয়েল, যেগু’লি খাবার গরম রাখার কাজে ব্যবহৃত হয়। অবশ্যই লাগবে আপনার মোবাইল ফোনের চার্জার এবং মোবাইল ফোনটি।

প্রথমে মোবাইল ফোনটিকে মুড়ে দিন অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে। তবে খেয়ালরাখবেন, মোবাইলের চার্জিং পোর্টটি অর্থাৎ যেখানে চার্জারটি কানেক্ট করতে হয় যেন ফয়েলে ঢাকা না পড়ে যায়। এই ভাবে মোবাইলটিকে মুড়ে নিয়ে চার্জারটি মোবাইলের সঙ্গে কানেক্ট করুন।

চার্জারের অন্য প্রান্তটি প্লাগ পয়েন্টে লাগিয়ে স্বাভাবিক ভাবে চার্জ দিন। এ বার ১০ সেকেন্ড অ’পেক্ষা করুন। তার পর অ্যালুমিনিয়াম ফয়েলটি খুলে দেখু’ন মোবাইলটি ফুল চার্জ হয়ে গিয়েছে। কী’ ভাবে কাজ করে এই অদ্ভুত কৌশল সেই প্রসঙ্গে প্রযু’ক্তিবিদরা জানাচ্ছেন,

মোবাইল ফোনের ব্যাটারি যখন চার্জ হয়, তখন সেই ব্যাটারি থেকে ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভ বিচ্ছু’রিত হয়, চার দিকে ছড়িয়ে পড়ে ইলেকট্রন। অ্যালুমিনিয়াম ফয়েল সেই বিচ্ছুরণকে প্রতিহত করে ইলেকট্রন কণাকে ফোনের মধ্যেই সীমাবদ্ধ রাখে। ফলে ব্যাটারির কার্যকারিতা বহু গুণে বৃদ্ধি পায়।

উল্লেখ্য সমস্ত মোবাইলের ব্যাটারির কার্যক্ষমতা এক রকম নয়। সাধারণত উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এই প্রক্রিয়ায় ১০ সেকেন্ডেই পুরো চার্জ হয়ে যায়। অন্যান্য ব্যাটারি চার্জ হতে তার চেয়ে বেশি সময় লাগতেই পারে। কিন্তু এটা নিশ্চিত যে, এই প্রক্রিয়ায় স্বাভাবিকের তুলনায় অনেক কম সময়ে ব্যাটারি চার্জ করা সম্ভব।

About Utsho

Check Also

ফেসবুকে ফলোয়ার বাড়ানোর চার উপায়

বর্তমান দুনিয়ায় যোগাযোগের ক্ষেত্রে সবচেয়ে ব্যবহৃত প্রযুক্তির মধ্যে অন্যতম একটি হল সামাজিকমাধ্যম। ইন্টারনেটভিত্তিক এই মাধ্যমের …

Leave a Reply

Your email address will not be published.