Breaking News

যেভাবে অষ্টম থেকে নবম শ্রেণিতে প্রমোশন পাবে শিক্ষার্থীরা

২০২০ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। করো’না পরিস্থিতি স্বাভাবিক হলে শ্রেণিকক্ষে মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীরা পরের ক্লাসে উত্তীর্ণ হতে পারবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মক’র্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।

এম এ খায়ের বলেন, যদি করো’না পরিস্থিতি স্বাভাবিক হয় তাহলে ট্রেডিশনাল পদ্ধতিতেই মূল্যায়ন করা হবে। তবে এই সিদ্ধান্ত এখনও চূড়ান্তভাবে নেয়া হয়নি। তিনি আরো বলেন, আর যদি পরিস্থিতি স্বাভাবিক না হয় হয় ষষ্ঠ থেকে দ্বাদশ পর্যন্ত মূল্যায়ন পদ্ধতি কি হবে,

কিভাবে তাদের পরবর্তী ক্লাসে প্রমোশন দেয়া হবে; বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। এদিকে, করো’না পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় সেক্ষেত্রে এইচএসসি পরীক্ষা ও মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পরবর্তী ক্লাসে উত্তীর্ণের বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি কি হতে পারে সে বিষয়ে একটি প্রস্তাবনা তৈরি করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার এক সভায় মাধ্যমিক ও উচ্চ’মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মক’র্তাদের তিনি এ নির্দেশ দেন। সভায় মন্ত্রী বলেন, করো’নাকালীন ও করো’না পরবর্তী সময়ে শিক্ষা ব্যবস্থার কি ধরনের পরিবর্তন আনতে হবে তা নিয়ে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

সভায় তিনি করো’নাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি যোগাযোগের মাধ্যমে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষার্থীদের উজ্জীবিত রাখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদরাসা ও কারিগরি বিদ্যালয়ের শিক্ষকদের নির্দেশ দেন।

About Utsho

Check Also

পিইসি পরীক্ষা আয়োজনে নতুন সিদ্ধান্ত

মহামারী ক;রোনা ভা;ইরাসের কারণে শিক্ষাব্যবস্থায় যে অচলাবস্থা দেখা দিয়েছে, তা কবে কাটবে, কবে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে …

Leave a Reply

Your email address will not be published.