Breaking News

মাধুরীর মতো বয়স ধরে রাখুন এক ফলেই

সুস্থতার জন্য ফল খাওয়া খুব জরুরি। টক কিংবা মিষ্টি দুই ধরনের ফলেই রয়েছে প্রচুর পুষ্টি। যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। তবে শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেই নয়,

আপনার বয়স ধরে রাখতেও সহায়তা করে একটি জাদুকরী ফল। বিদেশি ফল হলেও আমাদের দেশে বেশ পরিচিতি পেতে শুরু করেছে ড্রাগন ফল। ফলটি দেখতে যেমন সুন্দর, তেমন সুস্বাদুও। দক্ষিণ আমেরিকার আদিবাসীদের খুবই প্রিয় এই ফলটি।

এছাড়া ভিয়েতনাম, থাইল্যান্ড এবং চীনেও ড্রাগন ফল পাওয়া যায়। এই ফল ত্বক উজ্জ্বল করা থেকে শুরু করে ওজন কমাতে বেশ কার্যকরী। চলুন তবে জেনে নেয়া যাক ড্রাগন ফলের গুণাগুণ সম্পর্কে-

ড্রাগন ফল
> ব্রণ নিয়ে সমস্যায় ভুগলে এই ড্রাগন ফল বেশ কাজে লাগবে। কারণ এতে আছে প্রচুর ভিটামিন সি। যা আপনাকে ব্রণের সমস্যা থেকে মুক্তি দেবে। এই ফলের রস লাগিয়ে স্ক্রাব করলেও উপকার পাবেন।

> ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে কত কিনা ব্যবহার করেন সবাই। এক্ষেত্রে ক্রিম বা সিরামই যথেষ্ট নয়। সঠিক খাবারই পারে ত্বকের সৌন্দর্যকে ধরে রাখতে। ত্বক ভালো রাখতে চাইলে ড্রাগন ফল বেছে নিন। দেশি ফল না হলেও বাজারে এর দেখা মিলবে। এর ব্যবহারে আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে দেবে না।

> রোদে পোড়া ত্বকের যত্নে ভিটামিন ই এর ক্যাপসুলের সঙ্গে একটি ড্রাগন ফলের চার ভাগের এক ভাগ মেশান এবং এটি ত্বকে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠাণ্ডা পানিতে ভালো করে ধুয়ে নিন।

ড্রাগন ফল
> প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে আস্থা রাখতে পারেন ড্রাগনের ফলের উপর। কারণ এর ৮০ শতাংশই পানি। অকালে ত্বক কুঁচকে যাওয়া রোধ করতে চাইলে এই ফল আপনার জন্য কার্যকরী।

১ টেবিল চামচ ড্রাগন ফলের সঙ্গে ১ টেবিল চামচ দই মেশান। ফলটি ম্যাশ করুন। মিশ্রণটি আপনার মুখে লাগান। আপনার চোখের নিচে পুরু করে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

> ড্রাগন ফল ভিটামিন সি-তে ভরপুর। এই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ভিটামিন সি এর প্রয়োজন। এই ফল আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

> শরীরে শ্বেত রক্ত কণিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে ড্রাগন ফল। এটি ওজন কমাতেও সাহায্য করতে পারে। কারণ এর ৮০ শতাংশই পানি। ড্রাগন এমন একটি ফল যা প্রচুর ফাইবার সমৃদ্ধ, যা অন্ত্রের গতিবিধিকেও নিয়ন্ত্রণ করে। তাই বয়স ধরে রাখার পাশাপাশি সুস্থতার জন্য ড্রাগন ফল রাখুন প্রতিদিন।

About Utsho

Check Also

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শা’রীরিক অ’বস্থার উ’ন্নতি

করোনায় আক্রান্ত হয়ে কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার …

Leave a Reply

Your email address will not be published.