Breaking News

ভা’রতীয় ভ্যাকসিনের প্রথম ট্রায়ালে যা রেজাল্ট হল

শেষ হল ভা’রতে তৈরি করো’না প্রতিষেধক Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল! প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin প্রয়োগ করা হয়েছে। জানা গেছে, তার মধ্যে ৫০ জন স্বেচ্ছাসেবকের শরীরে Covaxin প্রয়োগের ফলাফল সামনে এসেছে।

পর্যবেক্ষকদের মতে, এই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক। Covaxin-এর হিউম্যান ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক ডা. সবিতা বর্মা দেশটির সংবাদ সংস্থা এএনআই-কে জানান, ভা’রতজুড়ে চলা Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল শেষ হয়েছে।

সামনে এসেছে ৫০ জন স্বেচ্ছাসেবকের শরীরে Covaxin প্রয়োগের ফলাফল। এই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক! কারও মধ্যেই সেভাবে টিকার কোনও বিরূপ প্রভাব লক্ষ্য করা যায়নি।

‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV)-এর গবেষকরা যৌথ ভাবে তৈরি করেছেন ভা’রতের প্রথম এই করো’না টিকা Covaxin। ১৩ জুলাই থেকে শুরু হয় Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল।

জানা গেছে, দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। এই ট্রায়ালের জন্য হায়দরাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস, দিল্লি ও পটনার AIIMS-সহ মোট ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।

এখন পর্যন্ত Covaxin-এর হিউম্যান ট্রায়ালে অংশ নিতে চেয়ে সাড়ে ৩ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক নিজেদের নাম নথিভূক্ত করিয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR) জানিয়েছে, প্রতিষেধক তৈরির ক্ষেত্রে কোনও রকম ঝুঁ’কি নেওয়া হচ্ছে না। প্রতিষেধক তৈরির ক্ষেত্রে সব রকম নিয়ম-কানুন মেনেই এগোচ্ছে সংস্থাগুলো।

About Utsho

Check Also

সৌদি যুবরাজের মনোরঞ্জনে ১৫০ মডেল, বুক করা হয়েছিল বিলাসবহুল রিসোর্ট

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিলাসী জীবনযাপন নিয়ে সম্প্রতি একটি বই প্রকাশিত হয়েছে। যেখানে বলা …

Leave a Reply

Your email address will not be published.