Breaking News

বেসিনের পাইপে ময়লা, আটকে যাচ্ছে পানি? সমাধান ডিমের খোসায়!

দৈনন্দিন প্রোটিনের চাহি’দা মে’টাতে ডিম খুবই ভালো উৎস। খাওয়া ছাড়াও ডিম সৌন্দর্য চর্চাতেও ব্যবহার করা হয়।

তবে ডিমের খোসাও কিন্তু ফেলনা নয়। এটিও নানা উপকারে আসে আমাদের। নিত্যদিনের অনেক কাজকে সহ’জ ক’রতে ডিমের খোসার জুড়ি নেই। জে’নে নিন কোন কোন কাজে লা’গাতে পারেন ডিমের খোসা-

কফি অ’তিরি’ক্ত তিতকুটে ভাব কমাতে ডিমের খোসা খুবই কা’র্যকরী। এক চিমটি পরিমাণ ডিমের খোসার গুঁড়া মিশিয়ে দিন নেড়ে নিন। কিছুক্ষণ অ’পেক্ষা করুন। খেয়ে দেখু’ন কফির তিতকুটে ভাব উধাও।

বাগানের গাছ পোকামু’ক্ত রাখতে গাছের গোড়ায় ডিমের খোসার গুঁড়া করে ছড়িয়ে দিন। ডিমের খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মিনারেল রয়েছে যা বাগানের মাটির উর্বরতা বৃ’দ্ধি ক’রতে সাহায্য করে।

আর তাই ডিমের খোসা গুঁড়া করে মাটির স’ঙ্গে মিশিয়ে নিন। ত্বকের যত্নেও অনন্য ডিমের খোসা। একটি ডিমের সাদা অংশের স’ঙ্গে একটি বা দুটি ডিমের খোসার গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। প্যাকটি পুরো মুখে লা’গিয়ে রাখু’ন।

শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে আলতো করে ঘষে উঠিয়ে ফেলুন। ত্বকের কালচে ভাব দূ’র হবে। এছাড়া ব্রণ দূ’র ক’রতেও বেশ কা’র্যকর এটি। বাসনের পোড়া ও শ’ক্তিশালী দাগ দূ’র ক’রতে ডিমের খোসা আপনাকে সস্তি দেবে। ডিশ ওয়াশিং সাবানের স’ঙ্গে ডিমের খোসার গুঁড়া ব্যবহার করুন।

> অনেক সময় রান্নাঘরের সিঙ্কে বা বেসিনের পাইপে ময়লা জমে পানি যাওয়ার পথ ব’ন্ধ হয়ে যায়। ডিমের খোসা খুব মিহি করে গুঁড়া করে সিঙ্কে বা বেসিনের ছাঁকনির মধ্যে দিয়ে দিন। বেশি করে পানি ঢেলে দিন। নিমিষেই পাইপের ভেতরে জমে থাকা ময়লা দূ’র হবে।

About Utsho

Check Also

ভরিতে স্বর্ণের দাম বা’ড়লো ২৩৩৩ টাকা

ভরিতে স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি …

Leave a Reply

Your email address will not be published.