Breaking News

পেটের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে যে সবজি

পেটের চর্বি কমাতে অনেক কিছুই করে থাকেন আপনি। কারণ পেটের অতিরিক্ত চর্বি বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। তাই পেটে অতিরিক্ত চর্বি থাকলে তা কমিয়ে ফেলতে হবে।

তবে আপনি জানেন কী শীতের একটি সবজি আপনার পেটের অতিরিক্ত চর্বি কমাতে পারে। এই সবজির নাম হচ্ছে ফুলকপি। কপিজাতীয় সবজিতে থাকা উপাদান যকৃতে চর্বি জমাতে বাধা দেয়। আর অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে।

যেভাবে কপি অতিরিক্ত চর্বি কমায়-

‘ক্রুসিফেরাস’ প্রজাতির সবজি যেমন- বাঁধাকপি, ফুলকপি, ‘কেইল’, ‘ব্রাসেলস স্প্রাউটস’ ইত্যাদি সবজি পেটের অতিরিক্ত চর্বি কমায়। এসব সবজিতে থাকা প্রাকৃতিক উপাদান ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজের (এনএএফএলডি)’ সমস্যা সমাধানে ভালো কাজ করে। এমনি তথ্য জানা গেছে একটি গবেষণা থেকে।

‘হেপাটোলজি’ শীর্ষক জার্নালে প্রকাশিত এ গবেষণায় বলা হয়, এসব সবজিতে থাকা উপাদানটির নাম ‘ইনডোল’, যা চর্বিযুক্ত যকৃতের বিভিন্ন সমস্যা দূর করে।

গবেষণার প্রধান গবেষক, যুক্তরাষ্ট্রের ‘টেক্সাস অ্যান্ড এম অ্যাগ্রিলাইফ রিসার্চ’য়ের ‘ফ্যাকাল্টি ফেলো’ চাওডং য়ু বলেন, গবেষণায় প্রমাণিত হয়েছে, যেসব স্বাস্থ্যকর খাবারে প্রচুর পরিমাণে ‘ইনডোল’ থাকে সেগুলো ‘এনএএফএলডি’ প্রতিরোধে ও যাদের এই সমস্যা আছে তাদের সুস্বাস্থ্যের জন্য ভালো।

তিনি বলেন, খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে যে বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রতিষেধন করা যায়। আর স্বাস্থ্যকর জীবনযাপন করা যায় তার আরেকটি উদাহরণ আমাদের এ গবেষণা।

যকৃতের পেশির ভেতরে চর্বি ছড়িয়ে পড়লে ‘এনএএফএলডি’ দেখা দেয়। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, পুষ্টির অভাব, ‘স্যাচুরেইটেড ফ্যাট’য়ের মাত্রা বেশি হলে পেটের চর্বি বেড়ে যায়।

আর সঠিক চিকিৎসা করা না হলে এই সমস্যা ডেকে আনতে পারে প্রাণঘাতী যকৃতের রোগ যেমন ‘সিরোসিস’ কিংবা ‘লিভার ক্যান্সার’।‘এনএএফএলডি’য়ের পেছনে একাধিক কারণ কাজ করে। যাদের পেটে অতিরিক্ত চর্বির সমস্যা রয়েছে তাদের জন্য এসব সবজি খাওয়া উপকার।

গবেষণায় মানুষ, পশু ও উভয়ের কোষের ওপর পরীক্ষা চালিয়ে যকৃতের প্রদাহে ‘ইনডোল’য়ের প্রভাব পর্যবেক্ষণ করা হয়।এর জন্য ১৩৭ জন চীনা নাগরিকের ওপর গবেষণা চালানো হয়।

গবেষণায় দেখা যায়, যাদের ‘বডি ম্যাস ইনডেক্স’য়ের মাত্রা বেশি, তাদের রক্তে ‘ইনডোল’য়ের মাত্রা থাকে কম। “শরীরের প্রতিটি কোষের ওপর ‘ইনডোল’য়ের প্রভাব নিয়েও কাজ করেন গবেষকরা।

টেক্সাস অ্যান্ড এম হেলথ সায়েন্স সেন্টার’য়ের অধ্যাপক শ্যানন গ্লেসার বলেন, সবজিতে থাকা এসব উপাদান যকৃতে কোষের চর্বি কমানোর পাশাপাশি অন্ত্রের কোষকে প্রভাবিত করে। এই উপাদান অন্ত্রের প্রদাহ সারাতে সহায়তা করে।

তথ্যসূত্র: রয়টার্স

About Utsho

Check Also

২ খাবার খেলে স্মৃ’তিশ’ক্তি বাড়ে

প্রতিদিন আপনার স্মৃ’তিশ’ক্তি কমে যাচ্ছে? কিচ্ছু মনে রাখতে পাড়ছেন না? আর টেনশন করবেন না। এর …

Leave a Reply

Your email address will not be published.