Breaking News

পাওয়া গেছে বিমানের ব্ল্যাক বক্স, ফ্লাইটে ৪০ জনের করো’না পজিটিভ

কেরালায় ভেঙে পড়া এয়ার ইন্ডিয়ার বিমানের ব্ল্যাক বক্স উ’দ্ধার করা হয়েছে। এবার ব্ল্যাক বক্সের তথ্য পরীক্ষা ঠিক কেন বিমানটি দুর্ঘ’টনার মুখে পড়েছিল তা জানা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

বিমানের ব্ল্যাক বক্স হল ডিজিটাল ফ্লাইট ডেটা রেকর্ডার এবং ককপিট ভ’য়েস রেকর্ডার। ব্ল্যাকবক্সে বিমানের প্রচুর ডেটা পয়েন্ট এবং বিমানের পারফরমেন্স, গতি, ব্রেকিং ও সিস্টেম স্ট্যাটাস নথিভুক্ত থাকে।

পাশাপাশি ককপিটে দুই পাইলটের কথোপকথনও রেকর্ড হয়ে যায় এখানে। তাই ব্ল্যাক বক্স থেকে বিমানের শেষ মুহূর্ত পর্যন্ত তথ্য সংগ্রহ করা সম্ভব।

শুক্রবার সন্ধে ৭.৪১ মিনিটে অবতরণের সময় রানওয়ে থেকে ছিট’কে যায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইট IX-1344। বন্দে ভা’রত এক্সপ্রেস মিশনের অধীনে দুবাই থেকে ১৮৪ জন যাত্রী নিয়ে কোঝিকোড় পৌঁছেছিল বিমানটি।

এই বিমান দুর্ঘ’টনায় এখনও পর্যন্ত ১৮ জনের মৃ’ত্যু হয়েছে। মৃ’তদের মধ্যে রয়েছেন বিমানের দুই পাইলটই। শনিবারই কোঝিকোড় পৌঁছেছেন কেন্দ্রীয় অসাম’রিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী।

ঘটনাস্থলে গিয়েছেন কেরালার রাজ্যপাল আরিফ মহম্ম’দ খানও। এই ঘটনায় ত’দন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ওই বিমানের যাত্রীদের মধ্যে ৪০ জনের করো’না পরীক্ষার ফল পজিটিভ এসেছে বলে সূত্রের খবর।

এই বিমান দুর্ঘ’টনায় যাঁরা উ’দ্ধারকাজে যু’ক্ত আছেন, তাঁদের সবারই করো’না পরীক্ষা করা হবে এবং এদের ১৪ দিনের হোম কোয়ারানটিনে থাকতে হবে বলে জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা।

Check Also

সৌদি যুবরাজের মনোরঞ্জনে ১৫০ মডেল, বুক করা হয়েছিল বিলাসবহুল রিসোর্ট

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিলাসী জীবনযাপন নিয়ে সম্প্রতি একটি বই প্রকাশিত হয়েছে। যেখানে বলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *