Breaking News

দুপুর ১২টার আগে এই ভু’লগুলো কখনোই করবেন না!

দিনের শুরুতে অর্থাৎ সকালে কী খাবেন তার উপর অনেকটাই নির্ভর করে দিনটি আপনার কেমন যাবে। কারণ দিনের শুরুর খাবারটা শরীর গঠন ও রোগ প্রতিরোধের ক্ষেত্রে খুবই উপকারী।

চিকিৎসকদের মতে, সকাল বেলার খাবারটাই সবচেয়ে বেশি পুষ্টিকর হওয়া উচিত। দিনের প্রথম খাবার খাওয়ার আগে দীর্ঘক্ষণ পেট খালি থাকে এ কারণে ভারি খাবার খাওয়া উচিত।

তাড়াহুড়োর কারণে অনেকেই দিনের প্রথম এই খাবারটাতেই সব থেকে বেশি ভুলভ্রান্তি করে ফেলে। যদি আপনি ওজন কমাতে বা সুস্থ থাকতে চান তাহলে দুপুর ১২টার আগে এই ভুলগুলো করা যাবে না।

চিকিৎসকরা আরও বলছেন, কোনও একবেলার খাবার বাদ দিয়ে দেয়া অথবা দেরিতে খাওয়া দাওয়া করলে স্বাস্থ্যের উপরে তার প্রভাব খুব একটা ভালো হয় না। এছাড়া অনেকের সকালের খাবারের তালিকায় এমনকিছু থাকে যা পেট ভরালেও শরীরের জন্য ক্ষতিকর।

এমনকি সারাদিন আপনার মন মেজাজ কেমন থাকবে সেটাও অনেকটা নির্ভর করে দিনের প্রথম খাবারের উপরে। চলুন জেনে নেই খাওয়া দাওয়ার ব্যাপারে কোন অভ্যাসগুলো আপনার তাড়াতাড়ি ছাড়া উচিত-

সকালের নাস্তা বাদ দিচ্ছেন: অফিস যাওয়ার তাড়া থাকায় অনেকেই সকালের খাবার বাদ দিয়ে দেয়। এতে সারাদিন খিদে পায় এছাড়া গ্যাসের সমস্যা শুরু হতে পারে। যারা নিয়মিত ভালো ব্রেকফাস্ট করেন তাদের হজম শক্তি ভালো হয়।

খাবার গুঁজে দৌড়: আরও একটা ভুল আমরা প্রায়ই করে থাকি। তাড়াহুড়োয় পেট ভরানোর জন্য কোনও রকমে মুখে খাবার গুঁজেই দৌড় দেন অনেকে। ভালো করে খাবার না চিবিয়েই গিলে নেয়। এই অভ্যাস শরীরের পক্ষে ভালো নয়। এতে আদপে ক্ষতিই হয়। অতএব ধীরে ধীরে খাবার খান।

ফাইবার যুক্ত খাবার: সকালে ফাইবার যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। অনেকেই দুপুরে খাওয়ার পরে অথবা সন্ধ্যা বেলায় ফল খান। এটি মোটেও স্বাস্থ্যকর নয়। ফল খেলে দুপুর ১২টার আগে খান। এতে একদম টাটকা ফলও খেতে পারবেন আর শরীরে ফাইবার থেকে উপকারও পাবেন।

এগুলো খাবেন না: অনেকেই তাড়াহুড়োয় সলিড ফুড না খেয়ে শেক, শরবৎ, ডিটক্স ওয়াটার, স্মুদিশ, ফ্রুট জুস খান। এসব খাবার ক্ষণিকের জন্য পেট ভরলেও, আসলে এ অভ্যাস মোটেই ভালো নয়। জুস করে খেলে খাবারে পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। খাবারে ফাইবার থাকলে তাও নষ্ট হয়ে যায়।

পানি খান: সকাল বেলা ঘুম থেকে ওঠার পরে অনেকেরই ডিহাইড্রেটেড লাগে। এই সময়ে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। তাই শরীর থেকে টক্সিন বাদ দিতে সকালে ঘুম থেকে উঠেই অনেকটা পানি খেয়ে নিন। ব্রেকফাস্টেও এমন খাবার খান যার মধ্যে পানির পরিমাণ রয়েছে।

About Utsho

Check Also

হোটেলের বিছানার চাদর-বালিশ সাদা হওয়ার কারণ কী?

ঘুরতে নিশ্চয় ভালোবাসেন! আর দূরে কোথাও ঘুরতে যাওয়া মানেই হচ্ছে কোনো না কোনো হোটেলে রাত্রি …

Leave a Reply

Your email address will not be published.