Breaking News

দাঁতের হলুদ ভাব দূর করার ঘরোয়া উপায়

সুন্দর হাসি সহজেই একজন মানুষের মন জয় করে নেয়। আর সুন্দর হাসির রহস্য লুকিয়ে আছে ঝকঝকে সাদা দাঁতে। কিন্তু আমাদের কিছু ভুল আর অযত্নে ঝকঝকে সাদা দাঁতে দেখা দেয় বিভিন্ন সমস্যা।

এরমধ্যে অন্যতম হচ্ছে দাঁতে হলুদ ছোপ থেকে কালো দাগ পড়ে যাওয়া। যা অনেক সময় লজ্জার কারণ হয়ে উঠতে পারে।দাঁতের এই ধরনের দাগের সমস্যা থেকে মুক্তি পাওয়ার রয়েছে কয়েকটি ঘরোয়া টোটকা।

যা দারুণ কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক সে টোটকাগুলো-গ্রিন টি গ্রিন টি-তে থাকে প্রচুর পরিমাণ ফ্লুরাইড। দাঁতের হলদে দাগ দূর করতে এর জুড়ি মেলা ভার।

মাশরুম
মাশরুমে থাকে প্রচুর পরিমাণ পলিস্যকারাইড, যা মুখের জীবাণুকে ধ্বংস করে। ফলে দাঁতে ময়লার আস্তরণ জমে না।বেকিং পাউডার সকালে ও রাতে দাঁত মজার সময়ে ব্রাশের সঙ্গে কিছুটা বেকিং পাউডার যোগ করে নিতে পারেন। এতে ঝকঝকে হয় দাঁত।

কমলালেবুর খোসা
এমন অদ্ভুত টোটকার কথা জানেন না অনেকেই। তাই কমলার খোসার ঠাঁই হয় আস্তাকুঁড়ে। কিন্তু দাঁত সাদা করতে মোক্ষম কাজ করতে পারে কমলালেবুর খোসার রস।

পাতিলেবুর রস
পাতিলেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। পাতিলেবুর রস আর লবণ একসঙ্গে মিশিয়ে দাঁত মাজলে সহজেই সাদা হয় দাঁত। দাঁত ঘষতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর খোসাও। এতে দাঁতের হলদে ভাব দূর হয়।

পেয়ারা পাতা ও নিম
ভারতে নিমের দাঁতনের প্রচলন শতকের পর শতক ধরে। আর সেটা যে বিনা কারণে নয় তা বলাই বাহুল্য। দাঁতের কালো দাগ তুলতে নিমের দাঁতনের সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে পেয়ারা পাতার রস, দাঁতের দাগ দূর হবে ম্যাজিকের মতো।

About Utsho

Check Also

হোটেলের বিছানার চাদর-বালিশ সাদা হওয়ার কারণ কী?

ঘুরতে নিশ্চয় ভালোবাসেন! আর দূরে কোথাও ঘুরতে যাওয়া মানেই হচ্ছে কোনো না কোনো হোটেলে রাত্রি …

Leave a Reply

Your email address will not be published.