Breaking News

চুলের যত্নে দইয়ের ব্যবহার

দই খাবার হিসেবে ব্যাপক জনপ্রিয়। শুধু কি খাবার? রূপচর্চাতেও রয়েছে দইয়ের সমান ব্যবহার। সবাই জানে যে দই চুলের জন্য ভালো। কিন্তু চুলে দইয়ের সঠিক ব্যবহার অনেকেই জানেন না। দই চুলের খুশকি এবং ইনফেকশন দূরে রাখে। এছাড়া দইয়ে রয়েছে ভিটামিন বি৫ এবং ডি। দই খুশকি দূর করে চুল মজবুত ও সুন্দর করে তোলে।

চুলের জন্য দইয়ের মাস্ক:
১ কাপ দই
৫ চামচ মেথি গুড়ো
১ চামচ লেবুর রস

এই তিন উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলে ৪০ মিনিট লাগিয়ে রাখুন। পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু দিন করে এক মাস ব্যবহার করলেই ভালো ফল পাবেন। দই চুলে চমক এনে দেয়। দূষণ ও ঘাম বেড়ে যাওয়ার জন্য আজকাল চুলের চমক কম দেখা যায়। চুলের চমক ফিরিয়ে আনার জন্য ব্যাবহার করুন দইয়ের এই মাস্কটি।

১ কাপ দই
২০ টা জবা ফূল
১০ টা নিম পাতা
অর্ধেক কমলার রস

এইসব উপকরণগুলো একসাথে পিষে একটা ভালো পেস্ট তৈরী করে নিন। এবার এই পেস্টটা চুলে আধা ঘন্টার জন্য মাখিয়ে রাখুন। আধা ঘন্টা রেখে আপনার চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। দই চুল মজবুত করে। দই মাথার তালু ঠান্ডা রেখে চুলের স্বাস্থ্য় ঠিক রাখে। চুল ঝড়া রোধ করতে চাইলে এই মাস্কটি ব্যাবহার করুন।

১ কাপ দই
১ টা ডিম
২ চামচ জলপাইয়ের তেল
৩ চামচ এ্যলোভেরা জেল
২ চামচ তুলসী পাতার পেস্ট
২ চামচ কারি পাতার পেস্ট

সকল উপকরণ একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরী করুন। পেস্টটি চুলে ভালো করে গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। এক ঘন্টা রেখে তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

About Utsho

Check Also

হোটেলের বিছানার চাদর-বালিশ সাদা হওয়ার কারণ কী?

ঘুরতে নিশ্চয় ভালোবাসেন! আর দূরে কোথাও ঘুরতে যাওয়া মানেই হচ্ছে কোনো না কোনো হোটেলে রাত্রি …

Leave a Reply

Your email address will not be published.