Breaking News

করো’না ২০ কোটির বেশি মানুষকে প্রভাবিত করেছে : ডব্লিউএইচও

নভেল করো’নাভাই’রাস মহা’মারি বিশ্বব্যাপী ২০ কোটির বেশি মানুষকে প্রভাবিত করেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেইসঙ্গে সংস্থাটি সতর্ক করেছে যে এ ভাই’রাসের বিস্তার রোধে জারি করা ল]কডাউন ও বিধিনিষেধের ফলে চলতি বছর ১৩০ কোটির বেশি মানুষ ক্ষুধার্ত অবস্থায় থাকতে পারে।

গতকাল শুক্রবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ সতর্কবার্তা দেন ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস।
টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, ‘মহা’মারি রোধ করার জন্য যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা দীর্ঘস্থায়ী জরুরি পরিস্থিতিতে বিশ্বের প্রায় ২২ কোটি মানুষকে মা’রাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।’ সংবাদ সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

‘বিশ্বের বিভিন্ন দেশ, বিশেষ করে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অনেক দেশ এখনো বছরের পর বছর সংঘাত এবং অন্যান্য মানবিক সংকটে বিপর্যস্ত। কোভিড-১৯ এ সংকটগুলোকে আরো অনেক বাড়িয়ে তুলেছে,’ যোগ করেন ডব্লিউএইচওর মহাপরিচালক।

টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস আরো বলেন, করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এ মহামারির কারণে চিরাচরিত জীবন ব্যবস্থা, শিক্ষা, ভ্রমণ, কৃষিসহ আরো অনেক বিষয় ব্যাহত হচ্ছে।

টেড্রস আধানম করো’নায় ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ভবিষ্যতের যেকোনো সংকট ভালোভাবে মোকাবিলায় স্বাস্থ্য ব্যবস্থা আরো শক্তিশালী করার আহ্বান জানান। তিনি বলেন, ‘এ মহা’মারি আ’মাদের শিখিয়ে দিচ্ছে যে স্বাস্থ্য কোনো বিলাসবহুল জিনিস নয়। এটি সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ভিত্তি।’

About Utsho

Check Also

দেশে করো’নায় আরও ২১ জনের মৃ’ত্যু, শনাক্ত ১৬৩৭

দেশে গত ২৪ ঘণ্টায় করো’নায় আক্রান্ত হয়ে মা’রা গেছেন আরও ২১ জন। এখন পর্যন্ত মা’রা …

Leave a Reply

Your email address will not be published.