Breaking News

করোনা রোগীদের মৃত্যুঝুঁকি কমছে রেমডেসিভিরে

করোনাভাইরাস প্রতিরোধে এখন পর্যন্ত কোনো টিকা আবিষ্কৃত হয়নি। বিশ্বের বিভিন্ন দেশ করোনার চিকিৎসায় এ পর্যন্ত অনুমোদন দেওয়ার ওষুধের সংখ্যাও হাতে গোনা। এর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান গিলিয়েডের ভাইরাস প্রতিরোধী ওষুধ

রেমডেসিভির। এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হয় যুক্তরাষ্ট্রে গত এপ্রিলে। এতে দেখা গেছে, হাসপাতালে থাকা রোগীদের চিকিৎসায় এই ওষুধ ব্যবহারের ফলে সুস্থ হয়ে উঠতে সময় কম লাগছে। মৃত্যুর ঝুঁকিও কমছে কোভিড-১৯ রোগীদের।

গিলিয়াডের পক্ষ থেকে গত শুক্রবার একটি পর্যবেক্ষণ প্রকাশ করা হয়েছে, ভাইরাস প্রতিরোধী এই ওষুধ মৃত্যুর ঝুঁকি কমাতে সাহায্য করছে। তবে এ ক্ষেত্রে ব্যাপক সতর্কতা অবলম্বন করার কথা বলেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির তথ্য অনুসারে, সর্বশেষ ৩১২ জন রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। মূলত এই রোগীর ওপর প্রয়োগ করা ওষুধ এবং তাদের চিকিৎসা পদ্ধতি বিশ্লেষণ করেই এসব জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগেও ৮১৮ জন রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছিল।

হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ওপর দুই ডোজে এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। এর একটি ৫ দিনের ডোজ এবং আরেকটি ১০ দিনের ডোজ। গিলিয়েডের পক্ষ থেকে বলা হয়েছে, এই ওষুধ প্রয়োগের ফলে ৭৪ দশমিক ৪ শতাংশ রোগী ১৪ দিনে সুস্থ হচ্ছেন। আর সাধারণ চিকিৎসা পদ্ধতিতে এই ১৪ দিনের ব্যবধানে রোগী সুস্থ হচ্ছে ৫৯ শতাংশ। এই ১৪ দিনের চিকিৎসায় রোগীদের মৃত্যুর হার কমেছে ৫ শতাংশ।

About Utsho

Check Also

হোটেলের বিছানার চাদর-বালিশ সাদা হওয়ার কারণ কী?

ঘুরতে নিশ্চয় ভালোবাসেন! আর দূরে কোথাও ঘুরতে যাওয়া মানেই হচ্ছে কোনো না কোনো হোটেলে রাত্রি …

Leave a Reply

Your email address will not be published.