Breaking News

করো’নায় গর্ভধারণ বেড়েছে!

মহামা’রি করো’নাভাই’রাসে (কোভিড-১৯) পরিস্থিতিতে গর্ভনিরোধক এবং গর্ভপাতের মতো পরিষেবাগুলো ব্যাহত হওয়ায় বিশ্বব্যাপী লাখ লাখ নারীরা ‘অনিচ্ছাকৃতভাবে’ গর্ভধারণ করেছেন। বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদন অনুসারে,

মহামা’রির এই কয়েক মাসে অনেক নারী এখন দ্বিতীয় ত্রৈমাসিকের গর্ভাবস্থায় রয়েছেন। কারণ তারা সময়মতো গর্ভনিরোধক পরিষেবা নেয়ার সুযোগ পাননি। বিশেষ করে কয়েক মাসের কঠোর লকডাউনে প্রতিবেশী দেশ ভারতে গর্ভধরাণের হার বেশি বৃদ্ধি পেয়েছে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

মেরি স্টোপস ইন্টারন্যাশনাল তাদের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, জানুয়ারি থেকে জুনের মধ্যে গত বছরের একই সময়ের তুলনায় ৩৭টি দেশের প্রায় ২০ লাখ নারী কম সেবা পেয়েছে, এর মধ্যে শুধুমাত্র ভারতেই রয়েছে ১৩ লাখ।

সংস্থাটি জানায়, এর ফলে ১৫ লাখ অনিরাপদ গর্ভপাতের পাশাপাশি তিন হাজারেরও বেশি মাতৃমৃত্যু এবং ৯ লাখ অনিচ্ছাকৃত গর্ভধারণের ঘটনা ঘটতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মে মাসের মাঝামাঝি সময়ে এবং জুলাইয়ের প্রথমদিকে জরিপ করা ১০৩টি দেশের মধ্যে দুই-তৃতীয়াংশেই পরিবার পরিকল্পনা এবং গর্ভনিরোধক পরিষেবাগুলোতে ব্যাঘাতের বিষয়টি উঠে এসেছে।

About Utsho

Check Also

যে ৫ কারণে বাংলাদেশে দ্রুত কমে যেতে পারে করো’না

বাংলাদেশে আশাবা’দী মানুষের সংখ্যা কম নয় এবং সংশয়বা’দীদের বি’রুদ্ধে আশাবা’দীরা সবসময় আশার আলো ছড়িয়ে থাকেন। …

Leave a Reply

Your email address will not be published.