Breaking News

এ সময় সর্দি-কাশি-জ্বরের সাথে লড়াই করবে রসুন চা

এ সময় সর্দি-কাশি-জ্বরের সাথে লড়াই করবে রসুন চা! – রসুন জাদুকরী ওষধি হিসাবে পুরো বিশ্বে পরিচিত। এটি শরীরে কোলেস্টেরল কমানো থেকে রক্তচাপ নিয়ন্ত্রণে অসাধারণ ভূমিকা রাখে।

এমনকি রসুনে (Garlic)(Garlic)উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট বার্ধক্য থেকে দূরে থাখে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, শুধু কাঁচা রসুন নয় এর চা ও দারুণ উপকারী। এটি ক্ষুধা কমায়, ওজন কমায়, মুখের আলসার দূর করতেও সাহায্য করে।

রসুনের (Garlic) এই চা আপনার প্রায় সমস্ত স্বাস্থ্য সমস্যার এক সমাধান। অন্য যেকোনো ভেষজ টনিকের মতো, রসুন চাও(Garlic tea) একটি শক্তিশালী টনিক। যা আপনি খুব সহজেই ঘরে বসে তৈরি করতে পারেন। মৌসুমী সর্দি এবং কাশি থেকে লড়াই করতে সুস্বাদু পানীয় নাও হতে পারে। তবে সংক্রমণ থেকে খুব সহজেই আপনাকে মুক্তি দিতে পারে।

কীভাবে তৈরি করবেন? জেনে নিন পদ্ধতি-
উপকরণ: কাঁচা রসুনের (Garlic) কোয়া ৫ থেকে ৬ টি, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ চা চামচ, পানি প্রয়োজন মতো।
প্রণালী: প্রথমে রসুনের কোয়াগুলো একটু ছেঁচে নিন। চুলায় পাত্র বসিয়ে পানি, রসুনের(Garlic) কোয়া দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। ছেকে কাপে ঢেলে নিন। লেবুর রস, মধু মিশিয়ে পান করুন।

স্ট্রোকের ঝুঁকি কমায় রসুন চা আদা-চায়ের উপকারিতার কথা অনেকেই জানেন। কিন্তু শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি যে নিয়মিত রসুন-চা পান করলেও নানা ধরনের উপকারিতা পাওয়া যায়। সেই সঙ্গে শরীরও থাকে সুস্থ।

যারা নিয়মিত ঠান্ডা-কাশিতে ভোগেন তারা রসুন-চা (Garlic tea) খেতে পারেন। প্রাচীনকাল থেকে রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির জন্য ব্যবহৃত হয়ে আসছে। যারা অ্যালার্জির সমস্যায় ভোগেন তারাও নিয়মিত রসুন চা খেতে পারেন। উচ্চ মাত্রার কোলেস্টেরল ও রক্তচাপ হৃদরোগের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

নিয়মিত রসুন-চা (Garlic tea) খেলে প্রাকৃতিকভাবেই কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ কমে যায়। রসুন রক্ত পাতলা করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এক কোয়া করে রসুন খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়। নিয়মিত রসুন চা খেলে তা বিপাকে সহায়তা

করে। সেই সঙ্গে ওজন কমাতেও ভুমিকা রাখে। গলা ব্যথা কিংবা মুখের যেকোনো ধরনের সংক্রমণ কমাতে রসুন-চা (Garlic tea) বেশ কার্যকরী। কারণ রসুনে (Garlic) থাকা অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান ও ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। যেভাবে তৈরি করবেন রসুন-চা(Garlic tea)

প্রস্তুত প্রণালী: একটি পাতিলে তিন কাপ পানি নিন। তার মধ্যে ৩ থেকে ৪ কোয়া রসুন(Garlic) দিন।রসুনগুলো একটু থেঁতলে দিলে ভালো হয়। পানি ফুটে উঠলে নামিয়ে নিন। ছাকনি দিয়ে ছেকে চা টা একটা পাত্রে ঢালুন। এরপর এতে আধা কাপ লেবুর রস এবং আধা কাপ মধু যোগ করুন। এবার একটা কাপে কিছুটা রসুন-চা ঢেলে নিন। বাকিটা ফ্রিজে রেখে দিন। প্রতিবার বের করে পান করার আগে মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন।

Check Also

২ খাবার খেলে স্মৃ’তিশ’ক্তি বাড়ে

প্রতিদিন আপনার স্মৃ’তিশ’ক্তি কমে যাচ্ছে? কিচ্ছু মনে রাখতে পাড়ছেন না? আর টেনশন করবেন না। এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *