Breaking News

অতিরিক্ত নিমরস পানে যে সমস্যা হতে পারে পুরুষের

হালে তরুণদের বেশি ডায়াবেটিসে আক্রান্ত হতে দেখা যাচ্ছে। অগোছালো জীবনযাপন ও খাবারের প্রতি অযত্নের কারণে তরুণ বয়সে এই রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। তাই স্বাস্থ্যবিদেরা খাদ্যের প্রতি সঠিক নজর দেওয়া এবং জীবনযাত্রা ঠিক রাখার পরামর্শ দিচ্ছেন।

অনেকে আবার ডায়াবেটিস থেকে মুক্তি পেতে নানান ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে থাকেন। যেমন, ডায়াবেটিস এড়াতে নিমপাতা বা নিমের রস পান শুরু করেন। কিন্তু কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। নিমপাতা বা নিমরসের অনেক উপকার রয়েছে। তবে অতিরিক্ত নিমরস খেলে হিতে বিপরীত হতে পারে।

অতিরিক্ত নিমরস পান করলে পুরুষের স্পার্ম কাউন্টে সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

নিজে ডাক্তার হয়ে উঠবেন না

এমন অনেকে আছেন, যাঁরা চিকিৎসকের কাছে না গিয়ে এখান-সেখান থেকে কিছু শুনে নিজেই নিজের চিকিৎসা শুরু করে দেন। চিকিৎসকের দেওয়া ওষুধের মতোই ঘরোয়া টোটকা প্রয়োগেরও নির্দিষ্ট মাত্রা থাকে। আন্দাজে কম বা বেশি মাত্রা গ্রহণ করলে তা শরীরের জন্য অনেক ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই যেকোনো সমস্যায় বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

অতিরিক্ত নিমরস পান নয়

আমরা সবাই জানি, নিম একটি ওষধি গাছ যার ডাল, পাতা, রস সবই কাজে লাগে। নিম একটি বহুবর্ষজীবী ও চিরহরিৎ বৃক্ষ। তবু সঠিকভাবে না জেনে নিজে থেকে এটির ব্যবহার এড়ান। আপনি যদি ডায়াবেটিসের রোগী হন, তাহলে নিমের রস পান করা আপনার পক্ষে উপকারী হতে পারে। তবে বেশি পরিমাণে নিমের রস পান করলে সমস্যাও দেখা দিতে পারে। প্রয়োজনীয় পরিমাণের চেয়ে বেশি পান করলে আপনার স্পার্ম কাউন্ট ক্ষতিগ্রস্ত হতে পারে।

কতটা পান করা উচিত

গবেষণা অনুযায়ী, প্রত্যেকের ক্ষেত্রেই নিম পাতার রস বা নিমপাতা প্রতিদিন দুই মিলিগ্রামের চেয়ে কম গ্রহণ করা উচিত। তবে অবশ্যই এটি গ্রহণের আগে একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেবেন। এ ছাড়া প্রতিদিন নিমের রস পান করা এড়িয়ে চলুন। কারণ এটি আপনার যৌনস্বাস্থ্যের ক্ষতি করতে পারে এবং অতিরিক্ত পান করলে বন্ধ্যত্বজনিত সমস্যাও হতে পারে।

About Utsho

Check Also

২ খাবার খেলে স্মৃ’তিশ’ক্তি বাড়ে

প্রতিদিন আপনার স্মৃ’তিশ’ক্তি কমে যাচ্ছে? কিচ্ছু মনে রাখতে পাড়ছেন না? আর টেনশন করবেন না। এর …

Leave a Reply

Your email address will not be published.